বাংলার নিজের খবর,বাঙালির খবর

জঙ্গল লাগোয়া বুথে বন্যপ্রাণীর হামলা রুখতে ব্যবস্থা বনবিভাগের

আগামী ১৯ এপ্রিল থেকে উত্তরের জেলায় শুরু হচ্ছে লোকসভা নির্বাচন (Loksabha election)। কিন্তু সমস্যা হচ্ছে জঙ্গল লাগোয়া বুথগুলি (booth) নিয়ে। এই সমস্ত এলাকায় বন্যপ্রাণী বা হাতির হানা অনেকটাই বেড়েছে। এই অবস্থায় বন বিভাগ ভোটের সময় বন্যপ্রাণীর হামলা রুখতে বিশেষ ব্যবস্থা নিচ্ছে। টহলদারি ভ্যান থেকে শুরু করে কিউআরটি টিম সবসময়ের জন্য প্রস্তুত রাখার সিদ্ধান্ত নিয়েছে বন বিভাগ। শুধু তাই নয়, নিরাপত্তার জন্য আরও কিছু ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শিলিগুড়ি শহরের আশেপাশে বৈকণ্ঠপুর এবং মহানন্দার জঙ্গল মিলিয়ে ২৫ টির মতো বুথ রয়েছে। ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে শিলিগুড়ি লাগোয়া লালটংবস্তি, ছোট ফাঁপড়ি, নেপালিবস্তি সহ বেশ কয়েকটি জায়গায়। অধিকাংশ বুথ জঙ্গল লাগোয়া এলাকায়। আবার বৈকণ্ঠপুর ডিভিশনের ডাবগ্রাম রেঞ্জ এলাকায় ৪টি, সারুগাড়া রেঞ্জে ৫টি এরকম বুথ রয়েছে। বাগডোগরা, সুকনা, ফাঁসিদেওয়াতেও জঙ্গল লাগোয়া বুথ রয়েছে বেশ কয়েকটি। ভোটের আগের দিন সেখানে ভোট কর্মীরা এবং নিরাপত্তা রক্ষীরা পৌঁছে যাবেন। নিকটবর্তী রেঞ্জের বনদফতরের দল সেখানে পৌঁছবে।

জানা গিয়েছে, বন্যপ্রাণী তাড়ানোর জন্য তাদের পটকা দেওয়া হবে। ভোট গণনা কেন্দ্রের চারপাশে রাতভর টহলদারি চালাবে বনদফতরের বিশেষ ভ্যান। কিউআরটি টিম থাকবে। কোনও খবর পেলে তারা সেখানে পৌঁছে যাবে। আবার দিনের বেলাতে বন দফতর টহল দেবে।

মিডিয়া
16,985FansLike
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe
Must Read
Related News